Saturday, April 27
Shadow

দাঁতে শিরশির অনুভূতি হলে কী করবেন

দাঁতে শিরশির অনুভূতি সম্পর্কে জানার জন্য প্রথমে দাঁতের গঠন সম্পর্কে জানতে হবে। দাঁতে মূলত ৩ (তিনটি) লেয়ার থাকে। বাইরে থেকে ভেতরের দিকে লেয়ারগুলো যথাক্রমে এনামেল, ডেন্টিন ও পাল্প। লিখেছেন ডা. মোহাম্মাদ তারেকুল ইসলাম।

দাঁতের সব থেকে বাইরের লেয়ারটা, যেটা আমরা দেখি সেটাকে বলে এনামেল। আর এনামেলের পরের লেয়ারকে বলে ডেন্টিন। ডেন্টিনই মূলত দাঁতে শিরশির অনুভূতি বা সেনসিটিভিটির জন্য দায়ী। কোনো কারণে যদি দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায় তখন ডেন্টিন লেয়ারের ভেতরের স্নায়ুগুলো উন্মুক্ত হয়ে যায়। এতেই মূলত দাঁতে শিরশির অনুভূতি সৃষ্টি করে। দাঁতের শিরশিরে অনুভূতির কারণ হতে পারে দাঁতের গোড়া থেকে মাড়ি সরে যাওয়া, দাঁতে গর্ত বা ফাটল হওয়া কিংবা দাঁত ক্ষয় হয়ে যাওয়া ইত্যাদি।

দাঁতে শিরশির অনুভূতি

দাঁতে শিরশির অনুভূতির লক্ষণ

দাঁতে শিরশির অনুভূতির লক্ষণগুলো হলো ঠান্ডা, গরম, মিষ্টি বা টক জাতীয় খাবার খেলে নির্দিষ্ট কোনো দাঁতে হঠাৎ ব্যথা বা শিরশিরে অনুভূতি হবে। ১০-১৫ সেকেন্ড তীব্র ব্যথা অনুভূত হবে। কিছুক্ষণ পরেই শিরশিরে বা ব্যথা ভাব চলে যাবে।

দাঁতে শিরশির অনুভূতি ও প্রতিকার

  • যে কারণে দাঁত ক্ষতিগ্রস্ত হয়েছে তা দূর করার জন্য একজন বিশেষজ্ঞ ও দক্ষ দন্তচিকিৎসকের শরণাপন্ন হয়ে ফিলিং করিয়ে নিতে হবে।
  • ডিসেনসিটাইজিং টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা এবং দাঁত ব্রাশের পর মাউথওয়াশ দিয়ে গার্গল করতে হবে।
  • দীর্ঘসময় ধরে এবং জোরে দাঁত ব্রাশ করা যাবে না। নরম টুথব্রাশ দিয়ে দুই মিনিট সময় নিয়ে দাঁত ব্রাশ করতে হবে। প্রতি তিন মাস অন্তর টুথব্রাশ বদলাতে হবে।
  • ঠান্ডা, গরম, মিষ্টি বা টক জাতীয় খাবার কম খেতে হবে। খেতে হলে তরল খাবার এমনভাবে খেতে হবে যেন দাঁতের স্পর্শ না লাগে।
  • সকালের নাশতার পর ও রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করতে হবে। যে কোনো খাবার খাওয়ার পরে ভালো করে কুলি করে ফেলতে হবে। সর্বোপরি, মুখের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

লেখক : পিজিটি (ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ) ০১৭৭৮-২০৫৯২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!