Friday, March 29
Shadow

পানের স্বাস্থ্য গুণ : পান খেলে কী উপকার হয়?

পানেরও আছে অনেক স্বাস্থ্য গুণ। তাই পানপাতার আছে উপকার। পান খাওয়াকে বদভ্যাস ভাবেন অনেকেই। অথচ ভেষজ এ পাতার রয়েছে অসংখ্য উপকারী গুণ। তেমনই কিছু গুণ জেনে নিন—

পান খেলে কী উপকার

  • পানপাতা হজমশক্তি বাড়ায়। এ জন্য দাওয়াতে খাবার পর পান রাখা হয়। তবে উপকারের জন্য পান খেতে হবে চুন-জর্দা ছাড়া। অবশ্য পানের সঙ্গে সুপারি খাওয়া যেতে পারে। পানের রস পাকস্থলীতে গ্যাস জমতে দেয় না। নিয়মিত পান খেলে খিদে বাড়ে, অরুচি কেটে যায়।
  • পানের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণ কমাতে সাহায্য করে। কাঁচা হলুদ এবং পানপাতা একসঙ্গে পেস্ট করে ত্বকে লাগান সপ্তাহে তিন-চার দিন। ব্রণ কমে যাবে।
  • আয়ুর্বেদিক শাস্ত্রমতে, চুল পড়া রোধ করতে দারুণ কার্যকর পান। একমুঠ তিলের সঙ্গে কয়েকটা পানপাতা বেটে পেস্ট করে নিন। চুলের গোড়ায় ভালো করে মেখে ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করুন। সপ্তাহে এক দিন করে তিন মাস লাগান। চুল পড়া কমে যাবে।
  • ঠান্ডা লাগলে বা গলা খুশখুশে কাশি হলে পানপাতার রস গরম পানিতে মিশিয়ে গরম গরম পান করুন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পানের রস নিয়মিত পান করুন। প্রাকৃতিক মাউথফ্রেশনার হিসেবে চমৎকার কাজ করে পান।
  • পানপাতায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তাই ক্ষতস্থানে পানের রস দিলে দ্রুত ক্ষত শুকায়। অ্যালার্জি, ফুসকুড়ি, দাদ বা আঁচিল হলে সেই স্থানে নিয়মিত পানপাতার পেস্ট লাগালে ধীরে ধীরে সেরে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!