Friday, July 19
Shadow

চাঁদপুরের ইলিশ : ইলিশের রাজ্যে স্বাগত

দ্বিতীয় ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। ইলিশ বাঙালিদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাছ। বাংলাদেশের 100টি নদীতে ইলিশ পাওয়া যায়। তন্মধ্যে, পদ্মা ও মেঘনার প্রধান নদী উপসাগর যা চাঁদপুর ইলিশ নামে পরিচিত। চাঁদপুরের ইলিশ বা ইলিশের স্বাদ ও গুণমান অন্যদের চেয়ে উন্নত।

চাঁদপুরের ইলিশ

চাঁদপুর উপসাগরের মিঠা পানি ইলিশ প্রজননের জন্য উপযোগী এবং এর স্বাদ সমৃদ্ধ করে। অথচ নোনা পানির ইলিশ (চট্টগ্রাম) চাঁদপুরের ইলিশের চেয়ে বেশি সুস্বাদু নয়। বর্ষা মানে ইলিশের মৌসুম। ইলিশ হল জুন থেকে আগস্ট মাসের বর্ষাকালে একটি সামুদ্রিক মাছ এবং এটি ডিম পাড়ার জন্য নদীতে ভ্রমণ করে। পদ্মা নদীতে (চাঁদপুর বঙ্গোপসাগর) পাওয়া সুস্বাদু ইলিশের সময়ই বর্ষাকাল সবচেয়ে ভালো সময় বলে মনে করেন মানুষ। প্রজনন ঋতুতে পুরুষ ও স্ত্রী ইলিশ অনুকূল পরিবেশের জন্য সমুদ্রে ছুটে আসে। মিঠা পানিতে ডিম পাড়ে।

অতুলনীয় স্বাদ, গন্ধ ও পুষ্টিকর তেলের কারণে মাছের রাজা হয়ে উঠেছে ইলিশ। মাছটি স্বাদে ও গন্ধে চমৎকার। এতে উচ্চ মাত্রায় কার্বোহাইড্রেট, ফ্যাট, অ্যামিনো অ্যাসিড, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন এ, বি এবং ডি রয়েছে।

এই মাছের তৈলাক্ত উপাদান এটিকে আরও সুস্বাদু ও সুস্বাদু করে তোলে। এটি সর্বদা জনপ্রিয়তার তালিকার শীর্ষে রয়েছে এবং এটি খুব ব্যয়বহুলও করে তোলে। সাধারণ ভাজা ইলিশ থেকে শুরু করে তরকারি পর্যন্ত আপনি বিভিন্ন উপায়ে ইলিশ রান্না করতে পারেন। শোরশে ইলিশ বাঙালির প্রতিটি অনুষ্ঠানের জন্য একটি স্বাক্ষর আইটেম। সবচেয়ে পরিচিত খাদ্যাভ্যাস হল ইলিশকে কলা পাতায় মুড়ে ডাঁটা চাল দিয়ে। ইলিশের সুস্বাদু খাবারের মধ্যে রয়েছে ভাপা ইলিশ, মশলাদার ইলিশ ঝোল, পাতুরি ইলিশ ইত্যাদি।

আমরা বাঙালিরা বেশিরভাগই চাঁদপুরের ইলিশ খেতে পছন্দ করি। ইলিশ শুধু একটি খাবার নয়, এটি বাঙালির সংস্কৃতির তাৎপর্য বজায় রাখে।

 

যেখানে খাবেন ইলিশ

খাঁটি চাঁদপুরের ইলিশের স্বাদ পেতে, কিছু কিনতে চাঁদপুর ইলিশ ঘাটে যেতে হবে। এছাড়াও কিছু রেস্তোরাঁ রয়েছে যেখানে তাজা ইলিশ ভাজা পাওয়া যায়। আবার, আপনি পদ্মা নদীর কাছে মাওয়ার ঘাটেও যেতে পারেন সুস্বাদু খাবারের আভাস পেতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!