Friday, March 29
Shadow

নিয়মিত যৌন মিলনের অভাবে যেসব সমস্যা হতে পারে

নিয়মিত যৌন মিলন স্বামী-স্ত্রীর মধ্যে শুধু সুস্থ ও স্বাভাবিক সম্পর্কই ঠিক রাখে না, এটি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্যও জরুরি। নিয়মিত যৌন মিলনের অভাবে দেখা দিতে পারে নানা সমস্যা। যেমন

 

নিয়মিত যৌন মিলনের উপকার
নিয়মিত যৌন মিলনের উপকার আছে অনেক

নিয়মিত যৌন মিলনের অভাবে উদ্বিগ্ন বোধ করতে পারেন

আপনি যখন মানসিক চাপে থাকেন তখন যৌনতাই আপনার মনের শেষ জিনিস। কিন্তু এটি আপনার উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে। যৌনতা মানসিক চাপের প্রতিক্রিয়ায় আপনার শরীরে যে হরমোন নিঃসৃত হয় তার পরিমাণ কমিয়ে দেয়। এবং একটি সক্রিয় যৌন জীবন আপনাকে সুখী এবং স্বাস্থ্যকর করে তুলতে পারে, যা উদ্বেগকে দূরে রাখতেও সাহায্য করতে পারে।

 

আপনার হৃৎপিণ্ড ভাল কাজ নাও হতে পারে

গবেষণায় বলা হয়েছে, যে যারা মাসে একবার বা তার কম যৌনমিলন করেন তারা সপ্তাহে দুবার বা তার চেয়ে বেশিবার হৃদরোগে আক্রান্ত হন। এর কারণ যৌন মিলনের কারণে আপনি একটু বেশি কার্ডিওভাস্কুলার ব্যায়াম করার সুযোগ পান এবং এতে উদ্বিগ্ন বা বিষণ্ণ হওয়ার আশঙ্কা কম।

 

কম ব্যায়াম

সেক্স সাধারণত প্রতি মিনিটে প্রায় ৫ ক্যালোরি পোড়ায়। এটি দ্রুত গতিতে হাঁটার সমান। এ সময় আপনার শরীর একটু বেশি অক্সিজেন ব্যবহার করে। বাগান করা বা সিঁড়ি বেয়ে হাঁটার মতোই কাজ এটি। পাশাপাশি যেহেতু যৌনতা আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে, তাই অন্যান্য ব্যায়ামের মতোই এটি কাজ করে।

 

ভুলে যাওয়ার প্রবণতা বাড়ায়

নিয়মিত যৌনতা উন্নত স্মৃতিশক্তির সঙ্গে সম্পর্কিত। বিশেষ করে যদি আপনার বয়স ৪০-৬০ এর মধ্যে হয়।

 

আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হতে পারে

সাপ্তাহিক যৌন মিলন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এর একটি কারণ হতে পারে যে এটি ইমিউনোগ্লোবুলিন এ বা আইজিএ নামক একটি জীবাণু-প্রতিরোধী পদার্থের মাত্রা বাড়ায়। গবেষণায় দেখা গেছে, যারা সপ্তাহে দুবারের বেশি সেক্স করেছে তাদের IgA এর মাত্রা কম ছিল।

 

সম্পর্কের পরিবর্তন

যৌনতা আপনার মস্তিষ্ককে একটি রাসায়নিক “আফটারগ্লো” দিয়ে ধুয়ে দেয়। যা প্রায় দুই দিন স্থায়ী হয়। দীর্ঘমেয়াদে এটি আপনার সঙ্গীর সঙ্গে আপনার বন্ধনে সহায়তা করে। এটি ছাড়া, আপনি আপনার সম্পর্কের কিছু সন্তুষ্টি হারাতে পারেন। একটি স্বাস্থ্যকর, সুখী যৌন সম্পর্ক যাদের আছে তারা সুখি দম্পতি হয়ে যান।

 

প্রোস্টেট কম স্বাস্থ্যকর হতে পারে

অন্তত একটি গবেষণায় দেখা গেছে যে পুরুষরা মাসে সাতবারের কম বীর্যপাত করলে তাদের প্রোস্টেট ক্যান্সারের আশঙ্কা বেশি থাকে।

 

ঘুম কমতে পারে

যৌন মিলন ছাড়া আপনি প্রল্যাক্টিন এবং অক্সিটোসিনের মতো বিশ্রামের হরমোনগুলি মিস করবেন। নারীরাও এক্ষেত্রে একটি ইস্ট্রোজেন বুস্ট পান। যা তাদের ঘুমাতে সাহায্য করে।

 

জয়েন্টের যন্ত্রণা বাড়াবে

আপনার যেকোন ব্যাথা ও যন্ত্রণা থেকে মনকে দূরে সরিয়ে নেওয়ার জন্য সেক্স একটি ভালো উপায় হতে পারে। প্রচণ্ড উত্তেজনা আপনার শরীরে এন্ডোরফিন এবং অন্যান্য হরমোন নিঃসরণ করে যা মাথা, পিঠ এবং পায়ের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এটি বাতের ব্যথা এবং মাসিক ক্র্যাম্প কমাতেও সাহায্য করতে পারে।

 

হতে পারে যৌন সমস্যা

মেনোপজের সময় মহিলাদের জন্য, নিয়মিত সহবাস ছাড়াই যোনি টিস্যু পাতলা, সঙ্কুচিত এবং শুকিয়ে যেতে পারে। এটি যৌনতাকে বেদনাদায়ক করে তুলতে পারে এবং আপনার ইচ্ছাকে দুর্বল করে দিতে পারে। এবং কিছু গবেষণা বলছে যে পুরুষরা সপ্তাহে একবারেরও কম সেক্স করেন তাদের ইরেক্টাইল ডিসফাংশন হওয়ার আশঙ্কা অন্যদের চেয়ে দ্বিগুণ বেশি।

 

রক্তচাপ বেড়ে যেতে পারে

 

যৌনতা আপনার রক্তচাপ কমিয়ে রাখতে সাহায্য করে বলে মনে হয়। কারণ এটি পেশীর ব্যায়াম করায় ও উদ্বেগ কমায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!