Wednesday, September 28
Shadow

টবে পুঁই শাক চাষ করবেন কীভাবে

সাধারণত বর্ষার দিকে বা শীতের শুরুতে পুঁই শাকের বীজ লাগালে ভালো হয়। তাই টবে পুঁই শাকের চাষ করতে হলে ওই সময়টা বেছে নিলে ভালো। অবশ্য বারান্দায় সারা বছরই চাইলে পুঁই শাকের চাষ করতে পারেন। 

টবে পুঁই শাক চাষ
টবে পুঁই শাক চাষ

বারান্দায় টবে পুঁই চাষ করার ক্ষেত্রে সবার আগে যা জানা চাই তা হলো, বপনের আগে পুঁই শাকের বীজকে পানিতে ভিজিয়ে রাখতে হবে কমপক্ষে ২৪ ঘণ্টা।  এতে বীজের জার্মিনেশন তথা অঙ্কুরোদগম ভালো হয়। ভেজানোর সময় অ্যাসপিরিনি মেশানো পানিতে বীজ ভেজানো হলে তা শোধন হয়ে যায়। অবশ্য মাটি যদি ভালো হয় ও কীট বা ছত্রাকমুক্ত হয় তবে এর প্রয়োজন পড়ে না।

একটি বড় টবে বেশ কিছু বীজ বপন করতে পারেন। তবে চারা বড় হলে সেগুলো পাতলা করে দিলে ভালো। 

 

টবের পুঁই শাকের জন্য সার

গোবর, ইউরিয়া ও টিএসপি হলো পুঁই শাকের জন্য উৎকৃষ্ট সার। তবে চারা গজানোর ৩০ দিন পর্যন্ত ইউরিয়া দেওয়ার দরকার হয় না। মাটি তৈরির সময়ই তিনভাগ শুকনো গোবরের গুঁড়ো ও ২৫ গ্রাম টিএসপি মিশিয়ে দিতে পারেন। পরে একটি টবের জন্য ইউরিয়া চাইলে এক চামচ মাটিতে মিশিয়ে দিতে পারেন বা ওই এক চা চামচ ইউরিয়া এক লিটার পানিতে ভালো করে মিশিয়ে গোড়ায় দিতে পারেন। 

অর্গানিক যারা পছন্দ করেন তারা পুঁই শাকে ছত্রাকনাশক বা কীটনাশক স্প্রে করবেন না। বারান্দায় পোকামাকড়ের বেশি উপদ্রব থাকলে ফেরোমোন বাতির ফাঁদ ব্যবহার করতে পারেন। টবে পুঁই শাক চাষের জন্য এটাই উৎকৃষ্ট পন্থা। 

ইউরিয়ার মিশ্রণটি ১৫ দিনে একবার প্রয়োগ করতে পারেন। অবশ্য জৈব সার ব্যবহার করলে সেটারও প্রয়োজন হবে না। টবের পুঁই শাক সাধারণত গ্রিল বা সাপোর্ট পেলে এমনিতেই তরতর করে বেড়ে উঠবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!