Saturday, April 27
Shadow

ভার্টিক্যাল গার্ডেন কীভাবে করবেন

সাধারণ বাগান পদ্ধতি থেকে বেশ আলাদা ভার্টিক্যাল গার্ডেন । মূলত শহর বা নগরকেন্দ্রিক অল্প জায়গায় বাগানের চিন্তা থেকে ভার্টিক্যাল গার্ডেন বা উল্লম্ব বাগানের সূচনা। বহুতল ভবনের মতোই বহুতল বাগান করা হয় পদ্ধতিতে। বিষয়টি বেশ মজার ও সহজ। এখানে কয়েকটি ধাপ বা তলায় একটি গাছের ওপর আরেকটি গাছ লাগিয়ে একটি লম্বালম্বি বাগান তৈরি করা হয়। ভার্টিক্যাল গার্ডেনের বিস্তারিত জানাচ্ছেন মারজান ইমু

ভার্টিক্যাল গার্ডেন বা উল্লম্ব বাগান কী?

অল্প জায়গায় কম খরচে বাগান করার চমৎকার উপায় ভার্টিক্যাল গার্ডেন। বাতিল প্লাস্টিকের বোতল, ফেলনা ফলের ঝুড়ি, পানির পাইপে মৌসুমি শাকসবজি বা বীরুৎ জাতীয় গাছ লাগালেই তৈরি হয়ে যাবে উল্লম্ব বাগান। চাইলে বারান্দার গ্রিলে বেশ কয়েকটি প্লাস্টিকের মগ ঝুলিয়েও উল্লম্ব বাগান হতে পারে। উল্লম্ব বাগান থেকে সহজেই শহুরে পরিবারের শাকসবজির জোগান আসতে পারে। বিভিন্ন শাকসবজি যেমন লেটুস, ব্রকোলি, লালশাক, পালংশাক, নানা জাতের মরিচ, ক্যাপসিকামের পাশাপাশি টমেটো, বেগুন, আলু, গাজর, বাদামসহ পছন্দের যে কোনো মৌসুমি গাছ লাগানো যায়। হতে পারে মনোমুগ্ধকর ফুল বাগানও।

ভার্টিক্যাল গার্ডেন তৈরি

  • সাধারণত ছোট পাত্র ব্যবহার হয় বলে ভালো মানের মাটি নিতে হবে। রোদ-ছায়া যুক্ত জায়গা নির্বাচন করতে হবে। বিশেষ করে সকাল ও বিকেলের যে কোনো একবেলা গাছে রোদ পাওয়া জরুরি।
  • মাটি কম্পোস্ট সারের সমপরিমাণ মিলিয়ে নিন। সঙ্গে কোকোডাস্ট, পার্লাইট, পিটমস, ভার্মিকুলাইট, কেঁচো সার মেশাতে পারেন। গাছে প্রতিদিন পানি দিতে হবে।
  • টবে যেন পানি জমে না থাকে সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। খুব বেশি যত্নের প্রয়োজন নেই। নিয়মিত পানি দেওয়ার পাশাপাশি মাসে একবার সার ও ভিটামিন দিতে হবে গাছের গোড়ায়। মাঝেমধ্যে গাছের মরা পাতা-ডাল ও আগাছা পরিষ্কার করলেই যথেষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!