Monday, July 15
Shadow

চট্টগ্রামে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশু রোগী, চাই আগাম সচেতনতা : জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

বাংলাদেশের সকল মানুষের সুচিকিৎসার বাস্তবায়নের জন্য কাজ করছে জাতীয় রোগী কল্যাণ সোসাইটি। জেলা শাখার সদস্য সচিব এডভোকেট তসলিম উদ্দিন’র সভাপতিত্বে চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে আজ রবিবার ২৭ নভেম্বর সকাল ১১ টায় জেলা কার্যালয়ে তৃণমূল মানুষের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট গবেষক ও জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ডা:মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মাদ সাইফুল ইসলাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব লোকমান হোসেন,সংগঠনের নোয়াখালী জেলা শাখার সদস্য সচিব আনোয়ার হোসাইন সুমন। ফেনী জেলা শাখার সদস্য সচিব মুহাম্মাদ আবদুল মান্নান।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, চট্টগ্রামে শীতের প্রকোপ যতো বাড়ে তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শিশু রোগীর সংখ্যা।ঠাণ্ডার সঙ্গে যুক্ত হয় ধুলাবালি। বন্দরনগরী চট্টগ্রাম যেন ধুলাবালির নগরীতে পরিণত হয়েছে। বিভিন্ন সড়কে সংস্কার কাজ ও সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ির কারণে দিন-রাত ধুলায় আচ্ছন্ন থাকছে নগরীর অনেক এলাকা। এতে করে সব বয়সী মানুষের সর্দি, কাশিসহ শ্বাসকষ্টজনিত রোগ বাড়ছে। এর মধ্যে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছে বেশি

শীত জনিত রোগ নিউমোনিয়া, ব্রঙ্কিউলাইটিস, ডায়রিয়া সহ নানা রোগে আক্রান্ত রোগী বৃদ্ধি পায়। আর এই সময়ে নবজাতক শিশুদের হাইপোথার্মিয়া খুব বেশি হতে পারে। তাই এ সময়ে শিশুদের উষ্ণ রাখা খুব প্রয়োজন।শিশুদের জীবাণু সংক্রামক হত্তয়া থেকে যেমন দূরে রাখতে হবে তেমনি রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি হওয়ার আগে জাতীয় রোগী কল্যাণ সোসাইটির পক্ষ থেকে আগাম দেশব্যাপী স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে আজ চট্টগ্রামে এই কার্যক্রম।

আমরা ইতোমধ্যে সারা দেশে ১৭ হাজার রোগীকে বিনামূল্যে ওষুধ বিতরণ ও স্বাস্থ্য সেবা দিয়েছি। আমরা প্রত্যাশা করি ডাক্তার এবং সেবা প্রত্যাশী রোগীদের সমন্বয়ের মাধ্যমে স্বাস্থ্য ব্যবস্থাকে আধুনিক ও যুব উপযোগী করা সম্ভব। তবে গত ৩ মাসে ডেঙ্গু দুর্যোগ মোকাবেলায় সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের নীরবতা আমাদেরকে ভাবিয়ে তুলেছে। বর্তমান সরকার উন্নয়নের চেষ্টা করলেও দলের কিছু নেতাদের দায়িত্বহীনতার কারণে জনগণ সুফল পাচ্ছে না।

স্বাস্থ্য সেবা কর্মসূচিতে প্রাথমিক চিকিৎসার জন্য বিভিন্ন রোগীকে শীতকালে আগাম স্বাস্থ্য সচেতনতার জন্য লিফলেট ও ওষুধ প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!