Friday, April 19
Shadow

সোনাভানের ধাপ: অতীতে যাওয়ার সিঁড়ি

সোনাভানের ধাপসোনাভানের ধাপ – দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার পুটিমারা ইউনিয়নের খলসি শহরে অবস্থিত ঐতিহাসিক একটি পর্যটন আকর্ষণ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল আর্কিওলজি গ্রুপের মতে, এটি 150 মি x 40 মি x 5 মি মাপের একটি ঢিবি, যা দিনাজপুর জেলার বৃহত্তম এবং প্রাচীনতম ঢিবিগুলির মধ্যে একটি।

 

অপূর্ব সোনাভান

এটি একটি অগণিত ঐতিহাসিক ও সাংস্কৃতিক ভাস্কর্যের স্থান। এই স্থানের প্রতিটি কোণে গল্প আছে। মন্দিরের গোড়া থেকে চূড়া পর্যন্ত পোড়ামাটির অলঙ্করণ, ভেতরের ও বাইরের দেয়ালে তিনটি ভাস্কর্যের সাথে কিছু প্রাকৃতিক বস্তুর কারুকাজ করা হয়েছে। মহাভারত ও রামায়ণের বিশদ কাহিনী এবং অসংখ্য মাটির কাজের বিন্যাস এখানে ঘটেছে। সমসাময়িক সমাজজীবনকে ঘিরে কৃষ্ণের গল্প ও ছবি এবং জমিদার অভিজাতদের বিনোদনও প্রকাশিত হয়েছে পোড়ামাটির গায়ে।

এই পোড়ামাটির কাজগুলির আশ্চর্যজনক প্রাচুর্য, কোমলতা এবং ভাস্কর্যগুলির সৌন্দর্য আশ্চর্যজনকভাবে স্থাপন করা হয়েছে যে এটি দেশের অন্য যেকোন ম্যুরালের চেয়ে অনেক উন্নত বলে মনে হবে। আপনি যদি গভীর মনোযোগের সাথে যেকোন কোণ থেকে মন্দিরের দেয়ালের সাজসজ্জার দিকে নজর দেন এবং বিষয়বস্তুকে একীভূত করেন, তাহলে আপনি এর বিষয়বস্তুর বৈচিত্র্য দেখে অবাক হবেন। এই ঢিবির মধ্যে অনেক সুন্দর খুঁটিনাটি রয়েছে যা কেবল নিজেকে দেখলেই উপলব্ধি করা যায়।

 

কিভাবে যাবেন সোনাভানের ধাপ

ঢাকা থেকে দিনাজপুর নিয়মিত দুটি ট্রেন ছাড়ে। একটি একতা এক্সপ্রেস, আরেকটি দ্রুতযান এক্সপ্রেস। ঢাকার কল্যাণপুর বাস টার্মিনাল থেকে দিনাজপুরের জন্য বাস ছেড়ে যায়। নাবিল, হানিফ বাস আছে। পৌঁছাতে প্রায় ১০ থেকে ১১ ঘন্টা সময় লাগবে। যেহেতু দিনাজপুরের স্থানীয়রা খুব সহায়ক, আপনি যদি একজন পর্যটক গাইডের সাথে নাও থাকেন তবে আপনি সোনাভানের ধাপে পৌঁছানোর জন্য একটি স্থানীয় গাড়ি ভাড়া করে যেতে পারেন।

 

কোথায় থাকবেন আর কী খাবেন

দিনাজপুর একটি সাংস্কৃতিক শহর। যেহেতু রাজা ও ভূস্বামীরা এখানে বসবাস করতেন এবং পরে দিনাজপুর মহকুমা, তাই এই জেলা তুলনামূলকভাবে অনেক উন্নত। জেলাটিতে দিনাজপুর সার্কিট হাউস, ট্যুরিস্ট মোটেল, দিনাজপুর জেলা পরিষদ পোস্ট বাংলো, রামসাগর জাতীয় উদ্যান রেস্ট হাউস ইত্যাদির মতো কিছু ভালো সরকারি আবাসন রয়েছে।

গ্রীষ্মে গেলে দিনাজপুরের লিচুর স্বাদ নিতে পারেন। অন্যান্য স্থানীয় খাদ্য বিকল্প প্রচুর পাওয়া যায়. সুগন্ধির জন্য দিনাজপুরের ধানের সুনাম রয়েছে। সুতরাং, সোনাভানের ধাপের কাছাকাছি থাকার সময় ওই ভাত খাওয়ারও চেষ্টা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!