Wednesday, September 28
Shadow

সাদা ফাঙ্গাস কেন বেশি বিপজ্জনক ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায়?






সাদা ফাঙ্গাসকরোনাভাইরাসে বিপর্যস্ত ভারতে ব্ল্যাক ফাঙ্গাসকে নতুন মহামারি ঘোষণা করা হয়েছে। তবে এর মধ্যে সাদা ফাঙ্গাস নামে নতুন আরেকটি ছত্রাকে আক্রান্ত হতে শুরু করেছে দেশটির বহু মানুষ। দেশটির পাটনা, বিহারে সাদা ফাঙ্গাসের সংক্রমণ দেখা গেছে। আর এই সংক্রমণ ব্ল্যাক ফাঙ্গাসের চেয়ে বেশি বিপজ্জনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতের পরস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট এবং রেসপাইরেটরি মেডিসিনের প্রধান ডা. অরুনেশ কুমার সাদা ফাঙ্গাসের সংক্রমণকে বেশি বিপজ্জনক মনে করছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে এর কারণও ব্যাখ্যা করেছেন তিনি।



ডা. অরুনেশ কুমার জানান এই সংক্রমণ হতে পারে কম প্রতিরোধ ক্ষমতার জন্য। এছাড়া মানুষ এই ফাঙ্গাসের বাহকের সংস্পর্শে আসলে আক্রান্ত হতে পারেন। সেকারণে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা গুরুত্বপূর্ণ বলে মনে করেন এই চিকিৎসক।

সাদা ফাঙ্গাসের লক্ষণ

চিকিৎসকেরা বলছেন, সাদা ফাঙ্গাসের রোগীদের করোনা রোগীদের মতো লক্ষণ দেখা যেতে পারে। আবার দেখা গেল পরীক্ষায় তাদের করোনা ধরা পড়ছে না। সাদা ফাঙ্গাসের সংক্রমণ কেবলমাত্র সিটি স্ক্যান বা এক্স-রেতেই শনাক্ত করা যায়।

সাদা ফাঙ্গাসে কেবল ফুসফুস নয় বরং শরীরের অন্যান্য অঙ্গ যেমন নখ, ত্বক, পাকস্তলি, কিডনি, মস্তিষ্ক, মুখ আক্রান্ত হতে পারে।

করোনা রোগীদের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি কেন?

চিকিৎসকেরা বলছেন কোভিড-১৯ রোগীরা সাদা ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে থাকেন। কেননা এটি ফুসফুসকে আক্রান্ত করে আর এর লক্ষণও করোনাভাইরাসের লক্ষণের মতোই।

ডা. অরুনেশ কুমার বলেন, ‘যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম যেমন ডায়বেটিস, ক্যান্সার রোগী এবং যারা দীর্ঘদিন ধরে স্টেরয়েড গ্রহণ করছেন তারা বেশি ঝুঁকিতে থাকায় বিশেষ যত্নের প্রয়োজন। করোনাভাইরাসে আক্রান্ত যেসব রোগী অক্সিজেন সাপোর্ট নিয়েছেন তাদেরও আক্রান্ত করছে এই ফাঙ্গাস।’



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!