Monday, August 15
Shadow

মেদ কমানোর কিছু টিপস

পেটে জমে যাওয়া অস্বাস্থ্যকর চর্বি কমিয়ে ফেলতে চাইলে সবার আগে মানসিক প্রস্তুতি নিতে হবে আপনাকে। মেদ ঝরানোর পরিকল্পনা যেন অটুট থাকে। এরপরই খানিকটা বদল এনে ফেলুন দৈনন্দিন জীবনে। ধীরে ধীরে কমে যাবে নাছোড় এই মেদ।

ফাইবারের উপর গুরুত্ব দিন
ফাইবার পাওয়া যায় এমন ফল ও সবজি খান প্রতিদিন। নারীদের জন্য দৈনন্দিন ২৫ গ্রাম ও পুরুষদের জন্য ৩৮ গ্রাম ফাইবার প্রয়োজন হয়।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান
প্রতি বেলার খাবারে অবশ্যই প্রোটিন রাখবেন। প্রোটিন উদ্ভিজ্জ পারে অথবা প্রাণীজ। মুরগির মাংস, গরুর মাংস, বিভিন্ন ধরনের মাছ, ডাল, ডিম, দই, দুধ খান। রুটি ও ভাতের পরিমাণ কমিয়ে দিয়ে প্রোটিনের পরিমাণ বাড়িয়ে দিন।

অস্বাস্থ্যকর খাবারকে ‘না’
প্রসেসড ফুড, জাঙ্ক ফুড, কোল্ড ড্রিংক একেবারেই খাবেন না। এই ধরনের খাবার খাওয়া পেটে মেদ জমে যাওয়ার অন্যতম প্রধান কারণ। এগুলোতে প্রচুর পরিমাণে চিনি ও অস্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট থাকে।

অতিরিক্ত খাবেন না
৮০ শতাংশ পর্যন্ত পেট ভরে গেলেই খাবার খাওয়া বন্ধ করে দিন। একবারে অতিরিক্ত না খেয়ে ঘণ্টাখানেক পর আবার খান। তবে সেই খাবারও যেন অস্বাস্থ্যকর কিছু না হয় সেদিকে লক্ষ রাখা জরুরি।

শরীরচর্চা করতেই হবে
খাদ্যাভ্যাসে যতই পরিবর্তন আসুক, নিয়মিত শরীরচর্চা না করলে পেটের মেদ কমবে না। সপ্তাহে ১৫০ থেকে ৩০০ মিনিট পর্যন্ত বরাদ্দ রাখবেন ব্যায়ামের জন্য।

তথ্য: রিডার্স ডাইজেস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!