Monday, November 28
Shadow

বয়স আটকে রাখার উপায় : ব্যবহার করুন ভেষজগুলো

বয়স আটকে রাখা কঠিন। তবে অসম্ভব নয়। বয়স আটকে রাখতে জানলে ৭৩ বছর বয়সেও মেরিল স্ট্রিপের মতো ধরে রাখতে পারবেন রূপ-লাবণ্য। এবার জেনে নিন বয়স ধরে রাখার কিছু আয়ুর্বেদিক ফর্মুলা।

বয়স আটকে রাখার উপায়
বয়স আটকে রাখার উপায়

মুখে মাসাজ

মুখে তেল ব্যবহার করে মাসাজ করার আয়ুর্বেদিক পদ্ধতিটাকে বলে অভঙ্গ। নিজে নিজেই করতে পারবেন এটি। বাজারে অনেক ধরনের মাসাজ তেল পাওয়া যায়। এগুলোর যেকোনো একটি নিয়ে চাইলে তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। মুখের ত্বকের বয়স আটকে রাখতে এর জুড়ি নেই।

 

দুধ

তেল-মুক্ত ক্লিনজার হিসেবে দুধ খুব ভালো কাজ করে। এটি আপনার মুখে ব্রণও হতে দেবে না।

 

ইয়োগা

হাজার বছরের পুরনো এ চর্চাটি আপনার গোটা শরীরের বয়স আটকে রাখবে। নিয়মিত ইয়োগা করলে ত্বক টানটান থাকবে, সহজে পড়বে না বলিরেখা।

 

মধু

মধুর গুণের কথা তো সবারই জানা। এটা প্রাকৃতিক ময়েশ্চারাইজার। মুখে মধুর একটা পাতলা আবরণ তৈরি করে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

 

পানি

তারুণ্য ধরে রাখতে বেশি বেশি পানি পানের জুড়ি নেই। তবে পানির বিকল্প হিসেবে বিভিন্ন ফল বা সবজির স্মুদিও খেতে পারেন।

 

নিমের মাস্ক

ত্বকের কোষ পুনর্গঠনের সঙ্গে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকারও আছে নিমে। মুখে তাই মাখতে পারেন নিমের তেল। আর সেটা ধুয়ে ফেলতেও ব্যবহার করতে পারেন নিমের পানি।

 

স্যান্ডালউড

স্যান্ডালউড পাউডারের সঙ্গে মেশান মিন্ট পাউডার। তারপর তাতে গোলাপজল দিয়ে তৈরি করুন পেস্ট। এই ফেইস বা বডি মাস্কটিও ত্বকের লাবণ্য ধরে রাখতে খুব কার্যকর।

 

থানকুনি

অ্যান্টি-এজিং মানে বয়স আটকানোর নানা ধরনের প্রসাধন তৈরির অন্যতম কাঁচামাল হলো থানকুনি পাতা। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের থানকুনি মাস্ক পাওয়া যায়।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!